Is Google Wallet and Google Pay the same ? | Google Wallet vs Google Pay in Easy Bengali 2024

Google Wallet এবং Google Pay ফ্যাক্টর আপনি যা ভাবছেন, তা কী হতে পারে? এই প্লাটফর্মগুলির মধ্যে কোনটি আপনার পক্ষে ব্যবহারযোগ্য হতে পারে? তাদের বৈশিষ্টতা, সুযোগ-সুবিধা এবং ব্যবহারকারীর ব্যবহার অভিজ্ঞতা এই সম্পর্কিত আরো তথ্য জানতে এই ব্লগটি পড়ুন।

এখন যেহেতু বর্তমানে Google Wallet সম্পূর্ণ ভারতে চালু করা হয়েছে, তাই Google Wallet এবং Google Pay ব্যাখ্যা বিশ্লেষণ করার জন্য এটি সম্পূর্ণভাবে একটি উপযুক্ত সময় হবে। যে কোনো ধরণের টাকা বা অর্থ বাণিজ্যিক ক্ষেত্রে কিংবা অন্যান্য জায়গায় লেনদেন করার জন্য বর্তমানে খুব শীঘ্রই জনপ্রিয় হওয়া Google Pay অ্যাপের সঙ্গে আমরা সবাই বর্তমানে পরিচিত হয়েছি, Google Wallet এখনো পর্যন্ত আমাদের কাছে একটি অজানা প্লাটফর্ম। আসুন দেখে নেওয়া যাক Google Wallet এবং Google Pay এর বৈশিষ্টতা, কাজের সাদৃশ্য এবং তাদের মধ্যে মিল-অমিল বা পার্থক্যগুলি। যাতে একটি নির্দিষ্ট প্রয়োজনে কোন App ব্যবহার করা সুবিধাজনক ও লাভজনক হবে তার সিদ্ধান্ত ব্যবহারকারী গ্রহণ করতে পারে। চলুন শুরু করা যাক –

Google Wallet সম্মন্ধে জানার প্রয়োজনীয়তা

Google Wallet হলো অনেকটা ডিজিটাল Wallet এর মতো, যা ব্যবহারকারীরা ভ্রমণ করার সময় ব্যবহারকারীর জন্য মূল্যবান এবং গুরুত্বপূর্ণ জিনিস সংগ্রহ করে রাখে। ব্যবহারকারীর পেমেন্ট কার্ড, যেকোনো বিল, তার Identity কার্ড ইত্যাদির মতো মূল্যবান জিনিসগুলি ব্যক্তিগত ওয়ালেটে বহন করে নিয়ে যেতে পারে। Google Wallet এ ডিজিটাল ভাবে সঞ্চয় করে রাখা যেতে পারে এমন কয়েকটি মূল্যবান জিনিসগুলি হলো :

  • Payment Cards: কোনো দোকানে যোগাযোগ বিহীন অর্থ আদান প্রদান এর জন্য Credit কার্ড, Debit কার্ড এবং তার সাথে Loyalty card যোগ করা সম্ভব।
  • Passes: যেকোনো বোর্ডিং পাস, যেকোনো সিনেমার টিকিট, ইভেন্টের টিকিট Google Wallet এর সাহায্যে অতি সহজেই Access করা সম্ভব এবং ইলেট্রনিকভাবে সেটিকে সবসময় দেখানো সম্ভব।
  • Keys: গুগল ওয়ালেট এ বিভিন্ন গাড়ির মডেল এবং তার স্মার্ট লক ব্যাবহারকারীকে সুভিধাজনক এক্সেস করার জন্য Digital key সংগ্রহ করার অনুমতি প্রদান করে।
  • IDs: গুগল ওয়ালেট বর্তমান ভারতে প্রচুর চাহিদা না থাকলেও, এই প্লাটফর্ম সর্বশেষে বয়স নির্ণয় করা বা সেটি শনাক্ত করণের উদ্দেশ্য নিয়ে একটি ডিজিটাল ID সংরক্ষণ করতে পারে।

Also Read :- How to Send Formatted WhatsApp Messages for Free 2024 | WhatsApp-এ messages পাঠান বুলেট পয়েন্ট, নম্বরযুক্ত ও আরও অনেক format-এ

Google Pay সম্পর্কে আমাদের কী কী জানা উচিত?

Google Pay, Android Pay এবং Google Wallet এর উৎপত্তি হয়েছে একটি Hybrid সংরক্ষণ থেকে। Pear-to-pear পেমেন্ট এর জন্য এটি খুব সুবিধাজনক প্লাটফর্ম। এটি কেবলমাত্র ব্যবহারকারীর পরিচিতি নম্বর ব্যবহার করে কিংবা App এর সাহায্যে QR কোড স্ক্যান করে এবং একটি UPI পিন এর দ্বারা ব্যবহারকারীর বন্ধু এবং পরিবারের মধ্যে যোগাযোগহীন বিল বা পেমেন্ট এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানোর জন্য অনুমতি দেয়। Debit বা Credit কার্ড এর পরিবর্তে ব্যবহারকারী বিভিন্ন জায়গায় টাকা পরিশোধ করার সময় সরাসরি তার একাউন্ট এর সাথে লিংক করা ব্যাঙ্ক একাউন্ট থেকে Google Pay এর মাধ্যমে পরিশোধ করতে পারে।

Google Pay এর বিশেষ কিছু সুযোগ-সুবিধা রয়েছে সেগুলি হলো –

  1. Google Pay এর মাধ্যমে ব্যবহারকারীর পেমেন্ট মাত্র কয়েক সেকেন্ডে হয়ে যায়।
  2. আপনি তাদের বিভিন্ন প্রচার মূলক কার্যের অংশ হিসেবে বিভিন্ন রকমের জনপ্রিয় ব্যবসায়ী এবং বিভিন্ন ব্র্যান্ডের সাথে পুরস্কার এবং Cashback এর মতো বিভিন্ন লাভজনক প্রোগ্রাম উপভোগ করতে পারেন।
  3. একজন ব্যবহারকারী মাসিক ব্যয় এবং লেনদেন সম্পর্কিত সকল তথ্য দেখতে পারেন।
  4. Google Pay ব্যবহারকারীর প্রয়োজনীয় বিল যেমন বিদ্যুৎ, গ্যাস, মোবাইল রিচার্জ, ইত্যাদি পরিশোধ করতে এই প্লাটফর্ম রিমাইন্ডার প্রদান করে।
  5. ব্যবহারকারী তার সুবিধা অনুযায়ী তার প্রয়োজনীয় বিলগুলিকে গ্রুপ এর সাথে ভাগ করে নিতে পারেন।
  6. এটি বর্তমানে ব্যাপকভাবে পরিচিতি পেয়েছে এবং সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়।
image 2 TechinBengali.com
Google Wallet vs Google Pay

Also Read :- Add Me to Google Search ব্যবহার করে কীভাবে Google People Card তৈরি করবেন | Easy Bengali | 2024

Google Wallet vs Google Pay এর মধ্যে পার্থক্য

দুটি প্লাটফর্ম কে পরস্পরের থেকে পৃথক করার জন্য আমরা নিচে তাদের প্রধান পার্থক্য নিয়ে আলোচনা করেছি –

FeatureGoogle WalletGoogle Pay
Primary Focusব্যাপক ডিজিটাল Wallet.যোগাযোগহীন অর্থপ্রদান এবং Pear-to-pear লেনদেন করতে সাহায্য করে।
FeaturesCredit এবং Debit কার্ড, কন্ট্যাক্টলেস পেমেন্ট এবং আইডি, NFC পেমেন্ট স্টোর করে।কার্ড স্টোরেজ, পাস, টিকিট, মেম্বারশিপ এ ব্যবহৃত হয়।
Scope of Functionalityএর কার্যকারিতা হলো অর্থপ্রদানের বাইরে বিস্তারিত পরিসর।অর্থপ্রদানের উপর স্ট্রীমলাইন ফোকাস, কিন্তু বিভিন্ন কার্ড, পাস, টিকিট এবং মেম্বারশিপ পাওয়া যায়।
Evolutionগুগলের সর্বশেষ প্রচেষ্টা হলো ডিজিটাল Wallet.Android Pay এবং Google Wallet থেকে প্রাপ্ত হয়েছে।
Target Audienceবহুমুখী ডিজিটাল Wallet এর সমাধান খুঁজছেন ব্যবহারকারীরা।সুবিধাজনক অর্থপ্রদানের বিকল্পে ব্যবহারকারীরা আগ্রহী হয়ে রয়েছেন।
Chrome IntegrationলিমিটেডChrome এর সাথে অনলাইন কেনাকাটার জন্য একে ওপরের সাথে মিলে আছে।
Rewardsএটি দুটি কার্ডে বিভক্ত আছে, যেমন Loyalty Card এবং Membership Card.অনেক আকর্ষণীয় পুরস্কার পাওয়ার সুযোগ রয়েছে।

Also Read :- কেন Instagram আপনার ভিডিওকে Compress করে ? | How to Upload High-quality Video on Instagram Easy Way 2024

Google Wallet এবং Google Pay ব্যবহারকারীর অভিজ্ঞতা

আপনি যদি জানতে চান এবং আগ্রহী হন, যে কোন অ্যাপগুলি ব্যাবহার করলে আপনার জন্য সুবিধাজনক হবে, তাই নিচে অ্যাপ দুটির পার্থক্য (Google Wallet vs Google Pay) প্রকাশ করা হলো। গুগল পে বা গুগল ওয়ালেট এর মতো টাকা লেনদেন এর জন্য যে প্লাটফর্ম গুলি বেছে নেওয়া হয় সেই সময় এই বিষয়গুলি আলোচনা করা হয়।

FactorsGoogle WalletGoogle Pay
পেমেন্ট এর সুবিধাযেখানে Google Pay গ্রহণ করা হয় সেখানে অর্থপ্রদান করতে ব্যবহার করুন।দোকানে, অনলাইনে অর্থপ্রদান করার জন্য ট্যাপ করুন এবং পরিচিত জায়গায় পেমেন্ট করুন।
অর্থপ্রদানের গতি (সফল)সম্ভাব্য ধীরভাবে কার্য সম্পন্ন করে।অফলাইন লেনদেন প্রক্রিয়াকরণের কারণে দ্রুততর কার্য সম্পন্ন করে।
অর্থপ্রদানের গতি (ব্যর্থতা)সমস্যা সমাধান বা বিকল্প অর্থপ্রদানের পদ্ধতি প্রয়োজন আছে।স্বয়ংক্রিয়ভাবে লেনদেনের পুনরায় চেষ্টা করা যায় বা বিকল্প অর্থপ্রদানের পদ্ধতি প্রয়োগ করা যায়।
নিরাপত্তাGoogle Pay থেকে ভালো নিরাপত্তা রয়েছে।বহু-স্তরযুক্ত নিরাপত্তা দেখা যায়।
UI (ইউজার ইন্টারফেস)যেকোনো ধরণের কার্ড এবং পাস পরিচালনা করতে পারে।এটি খুবই সহজ এবং স্বজ্ঞাত ভাবে কার্য সম্পন্ন করে।
টাকা পাঠানো হচ্ছে (কোনও QR কোড নেই)কোনো সুবিধা নেই।ইন্টারনেট সংযোগের প্রয়োজন হলে সম্ভাব্য ধীরভাবে কার্য সম্পন্ন হয়।
অফার এবং পুরস্কারপরিকল্পনা চলছে (সম্ভাব্য ভবিষ্যতে)।অংশীদার প্রোগ্রামের মাধ্যমে বিভিন্ন পুরস্কার ও অফার পাওয়া যায়।
লেনদেন এর ইতিহাসGoogle Pay এর মাধ্যমে অ্যাক্সেসযোগ্য।লেনদেনের History বিস্তারিত ভাবে দেখানো হয়।
Tracking Financesআরও ব্যাপক বাজেট এর সরঞ্জাম যুক্ত করার পরিকল্পনা
চলছে।
গুরুত্বপূর্ণ দিক থেকে সীমিত রয়েছে।
Add Note While Payingকোনোরকম নোট/লেখা যুক্ত করা যায় না।প্রয়োজনীয় নোট/লেখা যুক্ত করা যায়।

I have earned over Rs 5000 using EarnKaro.com. Try it, it’s a ZERO investment App to earn money from home.

Just share amazing deals & earn maximum profits!

সিদ্ধান্ত

Google Wallet এবং Google Pay উভয়ই একটি আর্থিক ব্যবস্থ্যাপনা এবং আরো কিছু মূল্যবান জিনিসের জন্য অনেক সুবিধাজনক Tools অফার করে। এইসব প্লাটফর্মগুলির কার্যক্ষমতা বোঝার মাধ্যমে, ব্যবহারকারী তার প্রয়োজন অনুসারে সবচেয়ে সুবিধাজনক ও উপযুক্ত অ্যাপটি বেছে নিতে পারেন। এই দুটো প্লাটফর্ম এরই নিজস্ব কার্যকারীতা বর্তমান। Google Wallet এবং Google Pay তে অর্থ লেনদেন করার জন্য কোনটি ব্যবহারকারীর জন্য উপযুক্ত হবে তা ব্যবহারকারীর ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে।

প্রযুক্তির দ্রুত বিকাশের সাথে সাথে, এই পরিষেবাগুলি কিভাবে আরো সহজতর এবং আপনার কাছে প্রয়োজনীয় মূল্যবান জিনিসগুলি বহন করতে পারে এবং সেগুলিকে Access করতে পারে সেইদিকে নজর রাখা দরকার।

Leave a Comment

iQOO Neo9 Pro 5G শীঘ্রই ভারতে আসতে চলেছে realme GT 5 Pro, সাথে রয়েছে দুর্দান্ত ফিচারস Infinix NOTE 40 pro 5G launched in India with best features ১৫০০০ এর নিচে এটিই সবার সেরা বাজেট স্মার্ট ফোন , Redmi Note 12 5g ভারতে খুব তারাতারি লঞ্চ হতে চলেছে ২০,০০০ এর নিচে Vivo T3x 5G স্মার্ট ফোনটি , এক ঝলকে দেখে নিন কি কি থাকছে ?
iQOO Neo9 Pro 5G শীঘ্রই ভারতে আসতে চলেছে realme GT 5 Pro, সাথে রয়েছে দুর্দান্ত ফিচারস Infinix NOTE 40 pro 5G launched in India with best features ১৫০০০ এর নিচে এটিই সবার সেরা বাজেট স্মার্ট ফোন , Redmi Note 12 5g ভারতে খুব তারাতারি লঞ্চ হতে চলেছে ২০,০০০ এর নিচে Vivo T3x 5G স্মার্ট ফোনটি , এক ঝলকে দেখে নিন কি কি থাকছে ?